শিরোনাম:
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
---

Newsadvance24
শনিবার ● ৯ জানুয়ারী ২০২১
প্রথম পাতা » এক্সক্লুসিভ » ২০২১-এর নতুন মাথাব্যাথা
প্রথম পাতা » এক্সক্লুসিভ » ২০২১-এর নতুন মাথাব্যাথা
৭৪৫ বার পঠিত
শনিবার ● ৯ জানুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

২০২১-এর নতুন মাথাব্যাথা

নিউজ ডেস্ক

---

একটা করোনা সংকটময় বর্ষ পেরিয়ে আসা হল। সবে নতুন বছর ২০২১ শুরু হয়েছে কিন্তু করোনা সংকট এখনও পুরোপুরি কাটেনি। ভ্যাকসিন আসছে- এই আশায় বুক বেঁধে নতুন বছর শুরু করা হয়েছে। তবে আবার নতুন বৈশিষ্ট্য নিয়ে করোনা মাথাচাড়া দিচ্ছে। ফের লকডাউনের পথে হাঁটতে হচ্ছে বহু দেশকে। সেই অবস্থায় জানা যাচ্ছে, নতুন বছরে ৪ দেশের নিখুঁত ক্ষেপণাস্ত্রের কথা। যা ২০২১ সালের বড় হুমকি হয়ে দাঁড়াতে পারে। একটি গবেষণা সংস্থার রিপোর্ট তেমন ইঙ্গিত দিচ্ছে।

ইসরাইলের ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ জানিয়েছে, চলতি ২০২১ সালে ইসরাইলের জন্য সবচেয়ে বড় হুমকি হচ্ছে লেবানন, সিরিয়া, ইয়েমেন ও ইরানের নিখুঁত ক্ষেপণাস্ত্র। এই প্রতিষ্ঠানটি তার এক গবেষণা রিপোর্টে এমন তথ্য জানিয়েছে।
ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ আরও জানিয়েছে, ২০২০ সালে ইরান পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় এবং ক্ষেপণাস্ত্র নির্মাণ প্রকল্প জোরদার করায় ইসরাইলের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থায় পরিবর্তন সূচিত হয়েছে। এই সময় ইসরাইলের সেনাবাহিনীর শক্তি হ্রাস পেয়েছে।
ইসরাইলের এই প্রতিষ্ঠানটি তাদের প্রতিবেদনে দখলদার সরকারকে পরামর্শ দিয়ে বলেছে, ২০২১ সালে মিশর, জর্ডান ও প্যালেস্টাইন স্বশাসন কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা জোরদার করতে হবে। একইসঙ্গে হামাস যাতে শক্তি বাড়াতে না পারে সেদিকে পদক্ষেপ করতে হবে। হামাসের সামরিক হামলা ঠেকানোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। ইরান পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজের রিপোর্টে দাবি করা হলেও বাস্তবে হচ্ছে ইরান এখনও এই সমঝোতায় রয়েছে এবং সমঝোতার শর্ত মেনেই কিছু প্রতিশ্রুতির বাস্তবায়ন স্থগিত রাখা হয়েছে।

 সূত্র : মানবজমিন





আর্কাইভ