শিরোনাম:
ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
---

Newsadvance24
শুক্রবার ● ৮ সেপ্টেম্বর ২০২৩
প্রথম পাতা » জাতীয় » সিন্ডিকেট নির্ভর রাষ্ট্র ব্যবস্থার সীমাবদ্ধতা,জাতির সংকট মোচন করতে পারবেনা : শহীদ উদ্দিন মাহমুদ স্বপন
প্রথম পাতা » জাতীয় » সিন্ডিকেট নির্ভর রাষ্ট্র ব্যবস্থার সীমাবদ্ধতা,জাতির সংকট মোচন করতে পারবেনা : শহীদ উদ্দিন মাহমুদ স্বপন
৩৫৯ বার পঠিত
শুক্রবার ● ৮ সেপ্টেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিন্ডিকেট নির্ভর রাষ্ট্র ব্যবস্থার সীমাবদ্ধতা,জাতির সংকট মোচন করতে পারবেনা : শহীদ উদ্দিন মাহমুদ স্বপন

নিজস্ব প্রতিনিধি, নিউজ এ্যাডভান্স

 

---

জাতীয় সমাজতান্ত্রিক দলে- জেএসডি কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, সিন্ডিকেট নির্ভর রাষ্ট্র ব্যবস্থার সীমাবদ্ধতা,জাতির সংকট মোচন করতে পারবেনা। শুক্রবার বিকেলে সাতক্ষীরা জেলা জেএসডি আয়োজিত “সিরাজুল আলম খান এবং আগামীর বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য প্রদানকালে উপরোক্ত মন্তব্য করেন।

আলোচনা সভায় তিনি আরো বলেন, ১৯৬২ সাল থেকে সিরাজুল আলম খান নিউক্লিয়াসের মাধ্যমে ধাপে ধাপে বাঙ্গালি জাতিকে হাজার বছরের লালিত স্বপ্ন স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রামের জন্য প্রস্তুত করেন, জয়বাংলা বাহিনী গঠন, ২রা মার্চ স্বাধীন বাংলার পতাকা উত্তোলন, ৩রা মার্চ স্বাধীনতার ইশতেহার পাঠ ও ৭ই মার্চ বঙ্গবন্ধুর ভাষণ-এই কাজগুলো সিরাজুল আলম খান এর কৃতিত্ব।

জেএসডি সাধারণ সম্পাদক আরোও বলেন,উপনিবেশিক শাসন ব্যবস্থা উচ্ছেদে বাংলাদেশের একমাত্র বাস্তবতা হচ্ছে, শ্রমজীবী কর্মজীবী পেশাজীবী সমাজ শক্তিকে রাষ্ট্রীয় রাজনীতিতে সম্পৃক্ত করা। অংশীদারিত্বের গণতন্ত্র বাংলাদেশের বাস্তবতায় গভীর তাৎপর্যপূর্ণ। সমাজের সকল অংশের মানুষের রাষ্ট্র পরিচালনায় ঐতিহাসিক ভূমিকা এক মহাজাগরণ সৃষ্টি করবে, যা হবে খুবই অর্থবহ।

বিদ্যমান অন্তঃসারশূন্য, সিন্ডিকেট নির্ভর রাষ্ট্র ব্যবস্থার সীমাহীন সীমাবদ্ধতা, জাতির কোন সংকট আর মোচন করতে পারবে না।

উৎপাদন এবং জ্ঞান উন্নয়নে জড়িত জনগোষ্ঠীকে রাষ্ট্র পরিচালনায় সম্পৃক্তকরণ ছাড়া কাঙ্খিত রাষ্ট্র নিশ্চিত করা সম্ভব হবে না।

এই নতুন শক্তিই বিদ্যমান রাষ্ট্রযন্ত্রের উচ্ছেদ এবং ধ্বংস সাধন করে এক গণতান্ত্রিক নৈতিক মানবিক বাংলাদেশ বিনির্মাণ করবে।

সিরাজুল আলম খান হাজার হাজার ছাত্র-যুবসমাজ কে স্বাধীনতার মন্ত্রে দিক্ষা দিয়েছেন উদ্বুদ্ধ করেছেন, তিনি শুধুমাত্র সশস্ত্র সংগ্রাম ও স্বাধীনতার নেপত্য নায়কই ছিলেন না, তিনি ছিলেন স্বাধীনতায় রুপকার।বর্তমান জাতীয় সংকট থেকে মুক্তি পেতে হলে সিরাজুল আলম খান-এর ১৪দফা রাজনৈতিক কর্মসূচির ভিত্তিতে প্রণীত জেএসডি’র ১০দফা কর্মসূচি বাস্তবায়ন ছাড়া সম্ভব নয়।

জেলা জেএসডি সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মোসলেম উদ্দিন এর সভাপতিত্বে এডভোকেট এস এম ইকবাল লোদীর এর সঞ্চালনায় নগরীর ম্যানগ্রোভ মিলনায়তনে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক লোকমান হাকিম, মোশাররফ হোসেন,মীর জিল্লুর রহমান,সুধাংশু শেখর সরকার, মহুয়া কুদরত খোদা,বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম,বীর মুক্তিযোদ্ধা কাজী রিয়াজ,কবি রুবেল,মোহাম্মদ মনসুর,রওনক বাসার ও ড.রবিউল ইসলাম খান প্রমুখ।





আর্কাইভ