শিরোনাম:
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
---

Newsadvance24
সোমবার ● ৭ আগস্ট ২০২৩
প্রথম পাতা » চট্টগ্রাম » মানহানির ক্ষেত্রে কারাদণ্ডের পরিবর্তে সর্বোচ্চ ২৫ লাখ টাকা জরিমানা : আইনমন্ত্রী
প্রথম পাতা » চট্টগ্রাম » মানহানির ক্ষেত্রে কারাদণ্ডের পরিবর্তে সর্বোচ্চ ২৫ লাখ টাকা জরিমানা : আইনমন্ত্রী
২৮৫ বার পঠিত
সোমবার ● ৭ আগস্ট ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মানহানির ক্ষেত্রে কারাদণ্ডের পরিবর্তে সর্বোচ্চ ২৫ লাখ টাকা জরিমানা : আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক

 

---

বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ পরিবর্তন করে সরকার সাইবার নিরাপত্তা আইন করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, নতুন আইনে কয়েকটি ধারা পরিবর্তন করা হয়েছে। মানহানির ক্ষেত্রে কারাদণ্ডের পরিবর্তে জরিমানার বিধান রাখা হয়েছে। জামিন অযোগ্য ধারা পরিবর্তন করে জামিন যোগ্য করা হয়েছে। আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে আইন পরিবর্তনের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী এসব কথা জানান। আইনমন্ত্রী বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট এর নাম পরিবর্তন করা হচ্ছে। এর নতুন নাম হবে সাইবার সিকিউরিটি অ্যাক্ট। একই সঙ্গে আইনের অনেকগুলো ধারায় পরিবর্তন আনা হচ্ছে।

তিনি বলেন, জামিন অযোগ্য ধারা পরিবর্তন করে জামিন যোগ্য করা হচ্ছে। আগে শাস্তি ছিল কারাদণ্ড, সেটা পরিবর্তন করে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান করা হয়েছে।

অনাদায়ে ৩ বা ৬ মাসের কারাদণ্ড। এ সাজা শুধুমাত্র জরিমানা না দিতে পারলেই ভোগ করতে হবে।

আইনমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, জাতীয় সংগীত, জাতীয় পতাকাকে অবমাননা করে কিছু বলা হলে আগে ১০ বছর শাস্তির বিধান ছিল। এখন তা কময়ে ৭ বছর করা হয়েছে। এছাড়াও আরও অনেকগুলো ধারায় পরিবর্তন করা হবে। ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া চলমান মামলাগুলো নতুন আইনে চলবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী।





আর্কাইভ