শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
---

Newsadvance24
শুক্রবার ● ১৪ জুলাই ২০২৩
প্রথম পাতা » চট্টগ্রাম » কমলনগরে পাউবো’র ২কোটি টাকার জায়গা দখল করে দোকানঘর নির্মাণ
প্রথম পাতা » চট্টগ্রাম » কমলনগরে পাউবো’র ২কোটি টাকার জায়গা দখল করে দোকানঘর নির্মাণ
৫৩৮ বার পঠিত
শুক্রবার ● ১৪ জুলাই ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কমলনগরে পাউবো’র ২কোটি টাকার জায়গা দখল করে দোকানঘর নির্মাণ

ইউছুফ আলী মিঠু, নিউজ এ্যাডভান্স

 

---

কমলনগর (লক্ষ্মীপুর)  : লক্ষ্মীপুরের কমলনগরে পানি উন্নয়ন বোর্ডের প্রায় দুই কোটি টাকায় জায়গা দখলে রেখেছেন প্রভাবশালী পরিবার। উপজেলার চরলরেন্স বাজারের রামগতি-লক্ষ্মীপুর আঞ্চলিক মহা সড়কের উত্তর পশ্চিম পাশের ১৩ শতাংশ জায়গা দখল করে ২০টি দোকানঘর নির্মাণ করেছেন মুক্তিযুদ্ধা মো. সিরাজুল ইসলাম ও তার ভাতিজা আবুল কাশেম। এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হলেও কোন ব্যবস্থা না নেওয়ায় অসন্তোষ প্রকাশ করছেন সহকারী কমিশনার (ভূমি) ফেরদৌস আরা। এ দিকে পানি উন্নয়ন বোর্ড বলছেন অন্যান্য জায়গার বিষয়ে উপজেলা ভূমি অফিসকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হলেও তারা নিরব ভূমিকা অবলম্বন করেন।

জানা যায়, অসাধু কিছু কর্মকর্তাদের ম্যানেজ করে দীর্ঘ বছর থেকে উপজেলার চরলরেন্স বাজারে লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের প্রায় ১৩ শতাংশ জায়গা দখলে নিয়ে দোকানঘর নির্মাণ করে ভাড়া দিয়ে আসছেন সিরাজুল ইসলাম ও তার ভাতিজা আবুল কাশেম। ২০১৭ সালে ওই দোকানগুলো আগুনে পুড়ে যায়। পরে ওই প্রভাবশালী পরিবার পুনরায় দোকান তুলতে গেলে সাবেক মুক্তিযুদ্ধা কমান্ডার সফিক উদ্দিন, সাবেক জেলা পরিষদ সদস্য গিয়াস উদ্দিন মোল্লাসহ আওয়ামী লীগের কিছু লোক বাঁধা দেয়। পরে ওই জায়গা সফিক উদ্দিন ও গিয়াস উদ্দিন মোল্লারা দখল করে এবং তারা দোকানঘর নির্মাণ করে ভাগ বাটোয়ারা করে নেয়। এর পর পিছনে সিরাজুল ইসলাম ও তার ভাইদের মালিকানাধীন জমি থাকায় সফিক কমান্ডার ও গিয়াস মোল্লাসহ অন্যান্যরা দোকান প্রতি দেড় থেকে দুই লক্ষ টাকা করে নিয়ে ওই দোকানগুলে সমঝোতার ভিত্তিতে সিরাজুল ইসলাম ও তার ভাতিজাদের ছেড়ে দেয়। সম্প্রতি দখলদার সিরাজুল ইসলাম ও তার ভাতিজা আবুল কাশেম আগের দখল থেকে সামনে আরো ৫-৬ ফুট দখল করে দোকানঘর বাড়ায়। এ ছাড়াও এ সিরাজুল ইসলাম চরলরেন্স ইউনিয়ন পরিষদের জায়গাও দখল করে দোকানঘর নির্মাণ করে ভাড়া দিয়ে আসছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন। এ নিয়ে চলতি বছরের ২৬ জুন ওই এলাকার শুক্কুর আহাম্মদ নামের এক ব্যক্তি এ দখলবাজ সিরাজুল ইসলাম বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবরে একটি অভিযোগ দেন। জেলা প্রশাসক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কে তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেন।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক মুক্তিযুদ্ধা কমান্ডার সফিক উদ্দিন বলেন, পানি উন্নয়ন বোর্ডের জায়গাটি আমরা দখল করে লিজ নেওয়ার চেষ্টা করেছি। কিন্তু পিছনের জায়গা সিরাজুল ইসলাম ও তার ভাইদের হওয়া আমরা সমঝোতার ভিত্তিতে ছেড়ে দিয়েছি।

এ বিষয়ে অভিযুক্ত সিরাজুল ইসলাম বলেন, আমরা পানি উন্নয়ন বোর্ড থেকে এক সময় ওই জায়গা লিজ এনেছি। এর পর পানি উন্নয়ন বোর্ড আমাদের লিজ বাতিল করে দেয়। পিছনের জায়গা আমাদের হওয়ায় তাই সামনের অংশ আমরা দখলে রেখেছি।

লক্ষ্মীপুর পাউবোর সহকারী রাজস্ব কর্মকর্তা কাজী শাহিন বিন কাশেম বলেন, লক্ষ্মীপুরে আমাদের অনেকগুলি জায়গা রয়েছে। এ সুযোগে কিছু অসাধু দখলবাজরা তাদের সুযোগ কাজে লাগায়। তাছাড়া এ সব বিষয়ে কমলনগর উপজেলা ভূমি অফিস থেকে আমরা সহযোগিতা ছেয়েও ব্যর্থ হয়েছি।

কমলনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফেরদৌস আরা বলেন, জায়গাটি পানি উন্নয়ন বোর্ডের হওয়ায় অবৈধ দখলদারদের তালিকা দিতে বলা হয়েছে। তারা তালিকা দিতে গড়িমসি করছে। আর সিরাজুল ইসলামের বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবরে অভিযোগের চিটি পেয়েছি। বিষয়টি তদন্ত চলছে।





আর্কাইভ