শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ৭ মাঘ ১৪২৮

Newsadvance24
বৃহস্পতিবার ● ১৪ জানুয়ারী ২০২১
প্রথম পাতা » জাতীয় » ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে অ্যালোভেরা জুস
প্রথম পাতা » জাতীয় » ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে অ্যালোভেরা জুস
৬৫১ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৪ জানুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে অ্যালোভেরা জুস

নিউজ ডেস্ক

---

ডায়াবেটিস বর্তমানে সাধারণ স্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ডায়াবেটিসের লক্ষণ বুঝতে পারলে ঘরোয়া উপায়ে এর প্রতিকার সম্ভব। ডায়াবেটিসের ক্ষেত্রে সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয়টি হল, ওষুধ, শরীরচর্চা এবং খাওয়া-দাওয়া নিয়ম মেনে করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে বটে, কিন্তু তা পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়। ডায়াবেটিস এমন একটি রোগ, যা সময়ের সঙ্গে সঙ্গে মানুষের অসুস্থতা বাড়িয়ে তোলে।

ডায়াবেটিস পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়। তবে রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে স্বাভাবিক জীবনযাপন করা যায়। কিছু প্রাকৃতিক উপাদানের মাধ্যমে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এটা বলার অপেক্ষা রাখে না যে আপনাকে সঠিকভাবে রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

ডায়াবেটিস রোগীদের জন্য অ্যালোভেরা জুস অত্যন্ত কার্যকরী। অ্যালোভেরা জুস বা জেল প্রাকৃতিকভাবে রক্তে চিনির পরিমাণ কম করে। নিয়মিত অ্যালোভেরা জুস খেলে কোনো ওষুধ ছাড়াই ফাস্টিং-এ সুগার কাউন্ট অনেক কম আসে। এছাড়া অ্যালোভেরা বাড়তি মেদ কম করতে এবং ওজন কমাতেও সাহায্য করে।

অ্যালোভেরা জেলে ফাইটোস্ট্যারলস নামক শক্তিশালী উপাদান থাকে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে যে, ফাইটোস্ট্যারলসের অ্যান্টিহাইপার গ্লাইসেমিক প্রভাব আছে যা টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তদের জন্য উপকারী।

হলুদ, তেজপাতা ও অ্যালোভেরা জেল পানির সঙ্গে মিশিয়ে দিনে দু’বার পান করুন। তবে নিজে থেকে অ্যালোভেরা জুস সেবন না করে এই বিষয়ে আগে একবার চিকিৎসকের পরামর্শ নিয়া প্রয়োজন।

প্রাকৃতিক গুণসম্পন্ন ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা বা ঘৃতকুমারীর গুনের কোনো সীমা পরিসীমা নেই। বাজারে খুবই সহজলভ্য এটি। রস হিসেবে খাওয়া যায় আবার ত্বকের প্রদাহে প্রতিষেধক হিসেবেও লাগানো যায়। এতে রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম, জিংক, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড ও ভিটামিন-এ, বি৬ ও বি২ ইত্যাদি।

সূত্র : ঢাকা টাইমস





জাতীয় এর আরও খবর

লক্ষ্মীপুরে হত্যা মামলায় বাবা-ছেলের যাবজ্জীবন লক্ষ্মীপুরে হত্যা মামলায় বাবা-ছেলের যাবজ্জীবন
লক্ষ্মীপুরে নবনির্বাচিত ইউপি চেয়ারম্যানের মৃত্যু লক্ষ্মীপুরে নবনির্বাচিত ইউপি চেয়ারম্যানের মৃত্যু
লক্ষ্মীপুরে নবনির্বাচিত ইউপি চেয়ারম্যানসহ ৩১জন কারাগারে লক্ষ্মীপুরে নবনির্বাচিত ইউপি চেয়ারম্যানসহ ৩১জন কারাগারে
অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশের কাতারে ২৫তম হবে বাংলাদেশ -পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশের কাতারে ২৫তম হবে বাংলাদেশ -পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক
কমলনগরে লাইফ লাইন হাসপাতালের উদ্বোধন কমলনগরে লাইফ লাইন হাসপাতালের উদ্বোধন
লক্ষ্মীপুরে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের বিভাগীয় সম্মেলন লক্ষ্মীপুরে স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষকদের বিভাগীয় সম্মেলন
আইডি কার্ড সংগ্রহে ভোটারদের উপচে পড়া ভিড় আইডি কার্ড সংগ্রহে ভোটারদের উপচে পড়া ভিড়
সদস্য নির্বাচিত হয়ে বাজারের উন্নয়নে ভূমিকা রাখতে চান শাহীন সদস্য নির্বাচিত হয়ে বাজারের উন্নয়নে ভূমিকা রাখতে চান শাহীন
কমলনগরে ছাত্রীদের নিয়ে মানববন্ধন করায় অধ্যক্ষের বিরুদ্ধে সংবাদ সম্মেলন কমলনগরে ছাত্রীদের নিয়ে মানববন্ধন করায় অধ্যক্ষের বিরুদ্ধে সংবাদ সম্মেলন
কমলনগরে আমন ধান সংগ্রহ শুরু কমলনগরে আমন ধান সংগ্রহ শুরু

আর্কাইভ